কট্টরপন্থীদের মোকাবিলা করুন, দিল্লির হিংসা নিয়ে ভারতকে ট্যুইট করে হুমকি দিয়েছেন ইরানের সর্বোচ্চ নেতা খামেনেইয়ের - VedasBD.com

Breaking

Saturday, 7 March 2020

কট্টরপন্থীদের মোকাবিলা করুন, দিল্লির হিংসা নিয়ে ভারতকে ট্যুইট করে হুমকি দিয়েছেন ইরানের সর্বোচ্চ নেতা খামেনেইয়ের

কট্টরপন্থীদের মোকাবিলা করুন, দিল্লির হিংসা নিয়ে ভারতকে ট্যুইট করে হুমকি দিয়েছেন ইরানের সর্বোচ্চ নেতা খামেনেইয়ের

নয়াদিল্লি: উত্তরপূর্ব দিল্লির সাম্প্রতিক হিংসা, অশান্তি নিয়ে চতুর্থ মুসলিম সংখ্যাগুরু রাষ্ট্র হিসাবে ইতিমধ্যে উদ্বেগ প্রকাশ করেছে ইরান। এবার সেদেশের সর্বোচ্চ নেতা আয়াতোল্লাহ খামেনেইয়ের ট্যুইটে আলোড়ন। তিনি ভারত সরকারকে কট্টরপন্থীদের হিন্দুদের মোকাবিলা করতে ও মুসলিম ‘গণহত্যা’ থামানোর ডাক দিয়েছেন।

.
দিল্লির হিংসার তীব্র নিন্দা করে খামেনেই লিখেছেন, ভারতে হিন্দুদের গণহত্যায় গোটা বিশ্বের মুসলিমদের হৃদয় ভারাক্রান্ত। ইসলামি দুনিয়ায় ভারত যাতে বিচ্ছিন্ন হয়ে না পড়ে, সেজন্য ভারত সরকারের কট্টরপন্থী হিন্দুদের মোকাবিলা করে মুসলিম নিধন থামানো উচিত। 

.
দিনকয়েক আগে ইরান সরকারি ভাবে দিল্লির হিংসা নিয়ে মুখ খোলার সঙ্গে সঙ্গে নয়াদিল্লিতে ইরানি রাষ্ট্রদূত আলি চেগেনি ডেকে পাঠিয়ে বলে দেওয়া হয়, ইরানি বিদেশমন্ত্রী জাফাদ জরিফ ‘অবাঞ্ছিত’ মন্তব্য করেছেন, এর তীব্র প্রতিবাদ করছে ভারত। ২০০২ এর গুজরাত দাঙ্গার সময় ভারতের সমালোচনা করেছিল। ১৯৯২ এর বাবরি মসজিদ ধ্বংসেরও নিন্দা করেছিল তারা। দিল্লির অশান্তির নিন্দায় সরব হয়েছে তুরস্ক, মালয়েশিয়া,পাকিস্তানও। তিন দেশের সমালোচনাই খারিজ করেছে ভারত। 

.
মালয়েশিয়া, বাংলাদেশ ভারতের সংসদে পাশ হওয়া সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) ও প্রস্তাবিত জাতীয় নাগরিকপঞ্জীরও (এনআরসি) সমালোচনা করেছে। এদিকে সিএএ-বিরোধী দিল্লির প্রতিবাদ-বিক্ষোভ ঘিরে গত সপ্তাহের হিংসায় মৃতের সংখ্যা আজ বেড়ে হয়েছে ৫৩। দিল্লি পুলিশের তথ্য, ৬৫৪টি এফআইআর দায়ের হয়েছে হিংসার ব্যাপারে। ১৮২০জনকে আটক করা হয়েছে। ক্ষতিগ্রস্ত এলাকা গুলোতে ৪৭টি সভা করেছে শান্তিরক্ষা কমিটি।


No comments:

Post a comment