করোনা ভাইরাসকে সহজেই শনাক্ত করতে আবিষ্কার হল স্মার্ট হেলমেট! - VedasBD.com

Breaking

Sunday, 22 March 2020

করোনা ভাইরাসকে সহজেই শনাক্ত করতে আবিষ্কার হল স্মার্ট হেলমেট!

করোনা ভাইরাসকে সহজেই শনাক্ত করতে আবিষ্কার হল স্মার্ট হেলমেট!


এ পর্যন্ত গোটা বিশ্বে মোট করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন ৩ লক্ষ ৮ হাজার ৫৪০ জন। এ পর্যন্ত ১৩,০৬৯ জনের প্রাণ কেড়েছে এই ভাইরাস। ভারতেও লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। এই পরিস্থিতিতে দ্রুত করোনা আক্রান্তকে শনাক্ত করতে নয়া উদ্যোগ নিল চিন। এক ধরনের স্মার্ট হেলমেট ব্যবহার করতে দেখা গেল চিনের পুলিসদের, যে হেলমেটের মাধ্যমে সহজেই শনাক্ত করা যাবে কোনও ব্যক্তির শরীরে ভাইরাস রয়েছে কিনা। ব্যক্তির শরীরের তাপমাত্রা সম্পর্কে স্পষ্ট ধারণা বা ছবি তুলে ধরবে এই বিশেষ হেলমেট।
.
সম্প্রতি ভাইরাল হয়েছে একটি ভিডিয়ো যেখানে দেখা যাচ্ছে এক পুলিসকর্মী জনবহুল রাস্তায় পথ চলতি ব্যক্তিদের শারীরিক তাপমাত্রা যাচাই করছেন তাঁর হেলমেটের মাধ্যমেই। জানা গিয়েছে, অত্যাধুনিক এই হেলমেটে থাকছে দুর্দান্ত সব ফিচার, থাকছে থার্মাল ইমেজ দেখার সুবিধা। শুধু তাই নয় যে কোনও গাড়ির রেজিস্ট্রেশন শনাক্ত করার ক্ষেত্রেও এর ব্যবহার করা যাবে। তাই এই হেলমেটের মাধ্যমে COVID-19-এর পাশাপাশি অপরাধ দমনেও বিশেষ সুবিধা পাওয়া যাবে বলে মনে করা হচ্ছে।
.
আর পাঁচটা সাধারণ হেলমেটের মতোই দেখতে এই স্মার্ট হেলমেটের পিছনে থাকছে এক ধরনের ক্যামেরা যা পাঁচ মিটারের মধ্যে জ্বরে আক্রান্ত কোনও ব্যক্তি থাকলে তা শনাক্ত করে সঙ্কেত দেবে। জানা গিয়েছে, তাপমাত্রা মাপার পাশাপাশি ‘ফেসিয়াল রিকগনিশন’-এর মতো প্রযুক্তিগত সুবিধাও পাওয়া যাবে এই হেলমেট থেকে। ভিডিও ভাইরাল হওয়ার সঙ্গে সঙ্গে উপছে পরেছে বেশ কিছু মন্তব্য। তবে চিনের এই অতাধুনিক হেলমেটের মাধ্যমে   করোনা প্রতিরোধ করাকে সাধুবাদ জানাচ্ছেন বেশির ভাগ মানুষ।

No comments:

Post a comment