করোনা ভাইরাস মোকাবিলা করতে সাহায্য চাই’, মোদিকে চিঠি ইরানের রাষ্ট্রপতির! - VedasBD.com

Breaking

Sunday, 15 March 2020

করোনা ভাইরাস মোকাবিলা করতে সাহায্য চাই’, মোদিকে চিঠি ইরানের রাষ্ট্রপতির!

করোনা ভাইরাস মোকাবিলা করতে সাহায্য চাই, মোদিকে চিঠি ইরানের রাষ্ট্রপতির!


কয়েকদিন আগেই সংশোধিত নাগরিকত্ব আইন (CAA) নিয়ে ভারতকে হুঁশিয়ারি দিয়েছিলেন ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লা আলি খামেইনি। হুমকি দিয়ে বলেছিলেন, এই আইন প্রত্যাহার না করলে মুসলিম বিশ্ব থেকে ভারতকে বিচ্ছিন্ন করে দেওয়া হবে। কিন্তু, ভাগ্যের অদ্ভুত পরিহাসে করোনা ভাইরাসের প্রকোপ থেকে বাঁচতে সেই ভারতেরই দ্বারস্থ হতে হল ইরানকে।
.
চিন ও ইটালির পর ইরানেই সবথেকে বেশি প্রভাব ফেলেছে করোনা। মারাত্মক এই মারণ ভাইরাসের জেরে বহু মানুষের মৃত্যু হয়েছে সেখানে। মারা গিয়েছেন আয়াতুল্লা আলি খামেইনির একজন পরামর্শদাতাও। মৃতদেহগুলি পোঁতার জন্য গণ কবরও নাকি খোঁড়া হয়েছে ইরানে। এই অবস্থায় গত শুক্রবার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি-সহ বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধানদের কাছে সাহায্য চেয়ে চিঠি পাঠালেন ইরানের রাষ্ট্রপতি হাসান রৌহানি।
.
বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া মহামারির কবল থেকে রক্ষা পেতে সহযোগিতা চাইলেন। চিঠিতে তিনি উল্লেখ করেছেন, এই ভাইরাস কোনও সীমানা মানছে না। রাজনৈতিক, ধর্মীয় ও সংস্কৃতির বেড়াজাল ভেঙে আজ গোটা বিশ্বের কাছে প্রাণঘাতী শত্রু হিসেবে পরিচিত হয়ে উঠেছে। কিন্তু, এই সময়ে আমেরিকার আর্থিক নিষেধাজ্ঞার জন্য তাদের খুব সমস্যা হচ্ছে। নাগরিকদের চিকিৎসার জন্য প্রয়োজনীয় পরিকাঠামো গড়ে তুলতে পারছে না তারা। এটা খুবই অনৈতিক একটি কাজ। করোনা ভাইরাসের সঙ্গে লড়াইয়ের এই সময় এটা উচিত নয়।
.
আন্তর্জাতিক রাজনীতির বিশেষজ্ঞরা বলছেন, আসলে আমেরিকার আর্থিক নিষেধাজ্ঞার কারণে এমনিতেই ইরানের অর্থনীতিতে কিছু সমস্যা ছিল। এখন করোনা ভাইরাসের প্রকোপের ফলে তা আরও বেড়েছে। তাই বিশ্বের বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধানদের মাধ্যমে আমেরিকার উপর চাপ সৃষ্টি করতে চাইছে তারা।


No comments:

Post a Comment