একবার সুস্থ হওয়ার পরেও চিনে আবারো করোনায় আক্রান্ত ১০ শতাংশ লোক! - VedasBD.com

Breaking

Thursday, 26 March 2020

একবার সুস্থ হওয়ার পরেও চিনে আবারো করোনায় আক্রান্ত ১০ শতাংশ লোক!

একবার সুস্থ হওয়ার পরেও চিনে আবারো করোনায় আক্রান্ত ১০ শতাংশ লোক!


করোনা ভাইরাস সংক্রমণে কিছুটা হলেও লাগাম পরাতে পেরেছে চিন। যদিও সারা বিশ্ব একেবারে নাজেহাল। এরই মাঝে ভয়াবহ এক তথ্য সামনে আনল চিন। সেখানে করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়ে ওঠার পরে ফের একবার মারণ ভাইরাসে আক্রান্ত হয়েছেন বেশ কিছু মানুষ। সংখ্যাটা সুস্থ হয়ে ওঠা মানুষের প্রায় ১০ শতাংশ।
.
উহান প্রদেশ, যেখানে এই ভাইরাসের উৎপত্তি, সেখানকারই বেশ কিছু ডাক্তার জানিয়েছেন প্রায় তিন থেকে দশ শতাংশ সুস্থ হয়ে ওঠা রোগী ফের একবার এই ভাইরাস দ্বারা সংক্রামিত হয়েছেন। যদিও তারা নতুন করে এতে আক্রান্ত নাকি আগের কিছু সংক্রমণই তাদের দেহে ছিল, তা বিশেষভাবে জানা যায়নি।
.
সাউথ চায়না মর্নিং পোস্ট সূত্রে খবর করোনা আক্রান্তের খোঁজ সর্বপ্রথম যে হাসপাতালে মিলেছিল সেই তংজি হাসপাতাল থেকে সুস্থ হয়ে ওঠা ১৪৫ জন আক্রান্তের মধ্যে থেকে পাঁচজন (প্রায় ৩ শতাংশ) ফের একবার এই করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। অন্যদিকে উহানের কোয়ারেন্টিন সেন্টার থেকে সুস্থ হয়ে ওঠা মোট করোনা আক্রান্তের ১০ শতাংশ এই ভাইরাস দ্বারা ফের সংক্রামিত হয়েছেন।
.
প্রসঙ্গত, প্রথমে মনে করা হয়েছিল একবার এই ভাইরাসে আক্রান্ত হলে দেশে করোনার বিরুদ্ধে রোগ প্রতিরোধের ক্ষমতা গড়ে ওঠে। কিন্তু চিনের ঘটনা সেই বিশ্বাসের মূলে বেশ সজোরেই আঘাত করেছে। অন্যদিকে, সারা বিশ্বে করোনা আক্রান্তের সংখ্যা প্রায় ৫ লক্ষ ৩১ হাজার হয়ে গিয়েছে। মারা গিয়েছেন ২৪ হাজারের বেশি মানুষ। চিনে মোট করোনা আক্রান্তের সংখ্যাকে ছাপিয়ে গিয়েছে আমেরিকাও। সেখানে প্রায় ৮২ হাজার মানুষ কোভিড-১৯ দ্বারা আক্রান্ত। চিনে এই সংখ্যাটা প্রায় ৮১ হাজার।

No comments:

Post a comment