করোনা ভাইরাসে মৃতের সংখ্যা ২০ হাজার ছাড়াল, ভারতে মৃতের সংখ্যা ১২! - VedasBD.com

Breaking

Wednesday, 25 March 2020

করোনা ভাইরাসে মৃতের সংখ্যা ২০ হাজার ছাড়াল, ভারতে মৃতের সংখ্যা ১২!

করোনা ভাইরাসে মৃতের সংখ্যা ২০ হাজার ছাড়াল, ভারতে মৃতের সংখ্যা ১২!


করোনা ভাইরাসের গ্রাসে গোটা বিশ্ব। একথা বললে আর ভুল হবে না। কারণ ইতিমধ্যে এই ভাইরাসের কারণে বিশ্বজুড়ে সাড়ে চার লক্ষ মানুষ আক্রান্ত হয়েছেন। এবং ইতিমধ্যে মারা গিয়েছেন সাড়ে কুড়ি হাজারের বেশি মানুষ। আর এই সংখ্যা যত দিন যাচ্ছে, তত লাফিয়ে বাড়ছে। এশিয়া থেকে আফ্রিকা, ইউরোপ থেকে আমেরিকা, প্রত্যেকটি মহাদেশ রয়েছে। ফলে বিশ্ব জুড়ে মৃত্যু-মিছিল অব্যাহত।
.
বিগত ২৪ ঘণ্টায় এই মারণ ভাইরাসের কারণে বিশ্বজুড়ে ১৬২৯ জন মানুষ প্রাণ হারিয়েছেন। তার মধ্যে সবচেয়ে বেশি মানুষ প্রাণ হারিয়েছেন ইতালিতে। সেখানে এক দিনে মারা গিয়েছেন ৬৮৩ জন। অন্যদিকে গত ২৪ ঘন্টায় স্পেনে মারা গিয়েছেন ৪৪৩ জন।
.
এই কুড়ি হাজার মানুষের মধ্যে ইতালি-স্পেন মিলিয়ে ১১ হাজার মানুষ মারা গিয়েছেন। অর্থাৎ সারা বিশ্বে যত মানুষ এই মহামারীতে প্রাণ হারিয়েছেন তার ৫০ শতাংশের বেশি মানুষ এই দুটি দেশের নাগরিক। যে চিন থেকে করোনা ভাইরাসের উৎপত্তি, সেখানে গত দুই সপ্তাহে মৃতের হার অনেকটাই কমে গিয়েছে। এখনও পর্যন্ত চিনে মারা গিয়েছেন মাত্র ৩২৮১ জন। অথচ ইতালি বা স্পেনে বহু পরে মহামারী শুরু হলেও তা মাত্র কয়েকদিনে দাবানলের মতো ছড়িয়ে পড়ে গোটা দেশকে গ্রাস করে নিয়েছে।
.
এদিকে ভারতে এদিন আক্রান্তের সংখ্যা ৬০০ জন ছাড়িয়ে গিয়েছে। এবং সবমিলিয়ে মৃত্যু হয়েছে ১২ জন মানুষের। আর সেজন্যই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আগাম সর্তকতা হিসাবে ২১ দিনের লক ডাউনের নির্দেশ জারি করেছেন। দেশজুড়ে একমাত্র এর মাধ্যমে এই মহামারীর বিরুদ্ধে জয় পাওয়া যেতে পারে বলে বিশেষজ্ঞরা মনে করছেন।

No comments:

Post a Comment