'আমরা করোনা তৈরি করিনি ' করোনা ভাইরাস ছড়ানোর দায় নেই আমাদের’! হাত তুলে নিল চিন! - VedasBD.com

Breaking

Wednesday, 25 March 2020

'আমরা করোনা তৈরি করিনি ' করোনা ভাইরাস ছড়ানোর দায় নেই আমাদের’! হাত তুলে নিল চিন!

'আমরা করোনা তৈরি করিনি ' করোনা ভাইরাস ছড়ানোর দায় নেই আমাদের’! হাত তুলে নিল চিন!


আমেরিকা প্রথম থেকেই করোনাভাইরাস ছড়ানোর জন্য চিনকে দোষ দিয়ে আসছে। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প একাধিকবার চিনকে আক্রমণ করেছেন। এমনকি করোনা ভাইরাসকে ‘চাইনিজ ভাইরাস’ বা ‘উহান ভাইরাস’ নামও দিয়েছেন। সেই নিয়ে বেজায় চটেছে চিন। তারা এর আগেও জানিয়েছে এখনও স্পষ্ট করছে যে, এই ভাইরাস তারা ইচ্ছা করে ছড়ায়নি। চিন সরকারের তরফে এবার আরও স্পষ্ট করে বলা হল, করোনাভাইরাস তারা তৈরি করেনি, বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ার ক্ষেত্রেও তাদের দায় নেই।
চিনের তরফে স্পষ্ট জানানো হয়েছে, যেভাবে ভাইরাস ছড়ানোর জন্য তাদের দোষারোপ করা হচ্ছে তা সম্পূর্ণ ভুল। যারা চীনকে এইভাবে দোষারোপ করছে তারা ভুলে যাচ্ছে, বহু চীনা নাগরিকের এই ভাইরাসের কারণে মৃত্যু হয়েছে। তাদের জীবন কেড়ে নিয়েছে এই ভাইরাসই। সুতরাং, চিন ইচ্ছাকৃত এই ভাইরাস ছেড়েছে তা বলা কখনোই যুক্তিযুক্ত নয়। চিনের উহানে সর্বপ্রথম করোনাভাইরাসের সন্ধান মিললেও এর কোন প্রমাণ নেই যে, এই ভাইরাস চিন তৈরি করেছে। বিশ্বজুড়ে যেসব জায়গায় চিনারা রয়েছেন সেখানে তাদের হেনস্থা করা হচ্ছে বলেও অভিযোগ জানায় বেজিং।
.
ভাইরাস ছড়ানোর অভিযোগ তুলে সরাসরি চিনকে দায়ী করেছেন মার্কিন প্রেসিডেন্ট। এও বলেছেন, চিনের ভুলের জন্যই আজ গোটা বিশ্বের এই হাল। চিনের ভুলের মাশুল গুনছে গোটা বিশ্ব। কিছুটা অভিমানের সুরে ট্রাম্প মনে করেন, ‘আমি চিনকে নিয়ে কিছুটা মনোক্ষুন্ন। সত্যি বলতে আমি যতটা প্রেসিডেন্ট শি জিনপিং শ্রদ্ধা করি ঠিক ততটাই দেশটাকে শ্রদ্ধা করি। তাদের আরো আগে করো না নিয়ে তথ্য দেওয়া উচিত ছিল।’ উল্লেখ্য, বিশ্বজুড়ে এখন করোনা আক্রান্তের সংখ্যা প্রায় ৪,৭১,৩১১। মৃত্যু হয়েছে, ২১,২৯৩ জনের। তবে আশার আলো দেখাচ্ছে সুস্থ হওয়ার সংখ্যা, যা হল ১,১৪,৬৪২।

No comments:

Post a comment