বাংলাদেশেও ঢুকে পড়ল করোনা ভাইরাস আক্রান্ত ৩ জন ব্যক্তি! - VedasBD.com

Breaking

Sunday, 8 March 2020

বাংলাদেশেও ঢুকে পড়ল করোনা ভাইরাস আক্রান্ত ৩ জন ব্যক্তি!

বাংলাদেশেও ঢুকে পড়ল করোনা ভাইরাস আক্রান্ত ৩ জন ব্যক্তি!


শেষ পর্যন্ত করোনা ভাইরাসের ছোবল পড়লো বাংলাদেশেও। রবিবার (৮ মার্চ) এ দুঃসংবাদ দিয়েছেন সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)-এর পরিচালক মীরজাদী সেব্রিনা ফ্লোরা। তিনি জানিয়েছেন, বাংলাদেশেও তিন জন করোনা ভাইরাস (কোভিড-১৯) রোগী শনাক্ত হয়েছেন। কোভিড-১৯ আক্রান্ত এই তিন ব্যক্তির মধ্যে দুজন ইতালি থেকে দেশে ফিরেছেন। এদের মধ্যে দুজন পুরুষ, অপরজন নারী।
.
আইইডিসিআর-এর নিয়মিত ব্রিফিংয়ে এ তথ্য নিশ্চিত করে প্রতিষ্ঠানটির পরিচালক আরও জানান, ইতালি থেকে আসা দুজন ভিন্ন পরিবারের সদস্য। তবে তাদের একজন বাড়িতে আসার পর বাসার একজন নারীও আক্রান্ত হয়েছেন। তিনি জানান, জ্বর ও কাশি নিয়ে এই তিন ব্যক্তি আইইডিসিআরে যোগাযোগ করেন। এরপর গত ২৪ ঘণ্টায় তাদের নমুনা পরীক্ষা করা হয়। পরীক্ষায় তারা পজিটিভ প্রমাণিত হন। তাদের বয়স ২০ থেকে ৩৫-এর মধ্যে।
.
তবে সংবাদ সম্মেলনে তিনি এজন্য সাধারণ মানুষকে আতঙ্কিত না হওয়ার পরামর্শ দেন। তিনি বলেন, এখন পর্যন্ত তিন জন আক্রান্ত হয়েছেন। এতে সারাদেশে এ ভাইরাস ছড়িয়ে পড়েছে এমন কিছু বলা যাবে না। স্কুল-কলেজ বন্ধ করার প্রয়োজন নেই। জনসমাগমের মধ্যে না যেতে পরামর্শ দেবো, বাসায় থাকাই ভালো। তাদের (আক্রান্ত রোগী) শনাক্ত করা যায় এমন কিছু প্রশ্ন না করার আহ্বান জানান তিনি।
.
আইইডিসিআর-এর এই পরিচালক বলেন, সারাদেশে ছড়িয়ে যাবে এখনই তা ভাবছি না। তবে যদি ছড়ায় সেক্ষেত্রে ইউনিটগুলো হাসপাতাল করার প্রস্তুতি আমাদের আছে। সেগুলো ঢাকার বাইরে করার ব্যবস্থাও রয়েছে। এমনকি যদি একান্তই প্রয়োজন হয় তবে স্কুল কলেজ কমিউনিটি সেন্টারে হাসপাতাল করার দরকার হলে ব্যবস্থা নেওয়া হবে।
.
এই রোগে আতঙ্কিত হয়ে সবাইকে মাস্ক না পরার পরামর্শ দিয়ে তিনি বলেন, সবাইকে মাস্ক পরে ঘুরতে হবে এমন না। আক্রান্ত রোগী ও রোগীকে যিনি সেবা দেবেন তারা মাস্ক পরবেন। তবে আবারও তিনি সম্ভব হলে জনসমাগমপূর্ণ এলাকা, গণপরিবহন ইত্যাদি এড়িয়ে চলার পরামর্শ দেন।


No comments:

Post a Comment