৫ হাজার বছর পুরানো হিন্দু নিদর্শন পাওয়া গেল সমুদ্রের তলায়, শায়িত অবস্থায় রয়েছেন ভগবান শ্রী বিষ্ণু - VedasBD.com

Breaking

Monday, 2 March 2020

৫ হাজার বছর পুরানো হিন্দু নিদর্শন পাওয়া গেল সমুদ্রের তলায়, শায়িত অবস্থায় রয়েছেন ভগবান শ্রী বিষ্ণু

৫ হাজার বছর পুরানো হিন্দু নিদর্শন পাওয়া গেল সমুদ্রের তলায়, শায়িত অবস্থায় রয়েছেন ভগবান শ্রী বিষ্ণু

পৃথিবীর অন্যান্য সব প্রাচীন সভ্যতা গুলোর মধ্যে হিন্দুধর্ম (Hindu) অন্যতম একটি ধর্ম। বিভিন্ন মানুষ বিভিন্নভাবে তাঁর আরাধ্য দেবতার পূজা করে তাঁকে সন্তুষ্ট রাখেন। মানুষের মধ্যেই ঈশ্বরের বাস- বলে মনে করেন ঋষি মুনিরা।এই ভগবানের দর্শনের জন্য ভক্তরা বিভিন্ন মন্দিরে যান। প্রাচীন কাল থেকেই সমগ্র পৃথিবী জুড়েই রয়েছে বিভিন্ন দেবদেবীর মন্দির।

.
 বর্তমান দিনেও ভক্তকূলের উপাসনার জন্য তৈরি করা হচ্ছ বহু দেবদেবীর মন্দির। দেবদেবীর মন্দির যেমন সকলের চোখের সামনেই থাকে, তেমনই আবার কিছু কিছু পৌরাণিক মন্দির লোকচক্ষুর আড়ালেই থেকে যায়। বহু বছর ধরেও যার কোন হদিশ খুঁজে পায় না মানুষ জন।ইন্দোনেশিয়ার (Indonesia) রাজধানী বালিতে (Bali) রয়েছে তেমনই এক মন্দির, যা রয়েছে লোকচক্ষুর একদম আড়ালে সমদ্র তলদেশে। ভগবান শ্রী বিষ্ণুর এই মন্দির প্রায় ৫হাজার বছরের পুরোনো। স্কুবা ডাইভিংয়ের মাধ্যমে ভক্তগণ এই ভগবানের পূজা করে থাকেন।

.
পূর্ব এশিয়াতে এই ধরণের অত্যাশ্চর্য হিন্দু এবং বুদ্ধ মন্দির দেখতে পাওয়া যায়৷ এছাড়াও কম্বোডিয়া ভিয়েতনাম, থাইল্যান্ড, মায়ানমার কোরিয়া, জাপান এবং চিনেও (Chaina) এই ধরণের অদ্ভুত ঈশ্বর মূর্তি দেখতে পাওয়া যায়। আর এই স্থানের পেমুটেরান সমুদ্রতীরের নীচে অবস্থিত এই আন্ডার ওয়াটার টেম্পল-বালি। এই মন্দিরটি অন্যতম একটি দর্শনীয় স্থান স্কুবা ডাইভারদের কাছে৷

.
যেসকল ব্যক্তি স্কুবা ডাইভের মাধ্যমে সমুদ্রের তলায় যান, তারা সকলেই এই মন্দিরে পুজো দিয়ে ফেরেন ৷ এই মন্দিরে বিশালাকার এক বিষ্ণু মূর্তি দেখতে পাওয়া যায়৷ জলতলে একেবারে নিশ্চিন্তে শায়িত অবস্থায় রয়েছেন ভগবান শ্রী বিষ্ণু৷ লোকমুখে প্রচলিত রয়েছে, এই দেবতার কাছে প্রার্থনা করলে, ভক্তের মনবাঞ্ছা পূর্ণ হয়।

No comments:

Post a Comment