দিল্লীর হিংসা নিয়ে হস্তক্ষেপ করছিল ইরান, ভারতের কড়া জবাব শুনে হলো নিশ্চুপ - VedasBD.com

Breaking

Wednesday, 4 March 2020

দিল্লীর হিংসা নিয়ে হস্তক্ষেপ করছিল ইরান, ভারতের কড়া জবাব শুনে হলো নিশ্চুপ

দিল্লীর হিংসা নিয়ে হস্তক্ষেপ করছিল ইরান, ভারতের কড়া জবাব শুনে হলো নিশ্চুপ

সূত্রের মরফত খবর ভারত ইরানকে ‘দোটুক’ বলেছে। এবং ভারতের আভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করতে নিষেধ করে দেয়। ইরানের আধিকারিক দিক থেকে দিল্লীতে হওয়া সাম্প্রদায়িক হিংসার উপর তারা বাঁকা মন্তব্য করেন। ইরানের বিদেশ মন্ত্রী মহম্মদ জেরিফ দিল্লীর উপর ঘটা হামলার বিষয়ে ভুল ব্যাখ্যা করে ট্যুইট করেন। তিনি ট্যুইটে বলেন, ‘ভারতীয় মুসলমানদের উপর হওয়া অত্যাচারের বিষয়ে ইরান ধিক্কার জানাচ্ছে।

.
বহুকাল ধরে ভারত ইরানের বন্ধুদেশ হিসাবে পরিচিত ছিল। আমি ভারতীয় আধিকারিকদের কাছে অনুরোধ জানাচ্ছি, এভাবে নিজেদের মধ্যে হিংসা আন্দোলন বন্ধ করে শান্তি প্রতিষ্ঠা করা হোক। ভারতীয়দের সুরক্ষা সুনিশ্চিত করা হোক’। ইরানের বিদেশ মন্ত্রী মহম্মদ জেরিফ এই কথা গুলো শান্তি পূর্ণ ভাবে বললেও, তিনি কিন্তু ভারতের আভ্যন্তরীণ সুরক্ষা ব্যবস্থার গাফিলতির দিকেই ইঙ্গিত করছেন। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নিষেধাজ্ঞা ব্যতিরেখে তিনি এই মন্তব্য করেন। 

.
এই কারণে ভারত তুর্কি এবং মালেয়শিয়ার বিষয়ে সেভাবে হস্তক্ষেত করছে না। মালেয়শিয়ার বিষয়ে কড়া পদক্ষেপ নিয়ে বুঝিয়ে দেন যে অন্য দেশের আভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করলে, তাঁর ফল ভালো হয় না। ভারত সবসময় অন্য দেশের আভ্যন্তরীণ বিষয়ে সেই দেশের সম্মতি ব্যতিত হস্তক্ষেপ করে না। অন্য দেশের সম্মান রক্ষার দিকে তৎপর থাকে সর্বদা। কিন্তু যেসব দেশ ভুলে গেছে যে বিনা অনুমতিতে ভারতের আভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করা নিষেধ, তাঁদের কড়া ভাষায় জবাব দিয়ে ভারত ভালো করে বুঝিয়ে দিয়েছে। এই ঘটনার পর আশা করা যাচ্ছে ইরান আর  ভারতের কোন আভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করে ভারতকে বিব্রত করবে না।


No comments:

Post a Comment