বিজেপি মানে হিন্দুত্ব নয়, অযোধ্যায় দাঁড়িয়ে তোপ উদ্ধবের - VedasBD.com

Breaking

Saturday, 7 March 2020

বিজেপি মানে হিন্দুত্ব নয়, অযোধ্যায় দাঁড়িয়ে তোপ উদ্ধবের

বিজেপি মানে হিন্দুত্ব নয়, অযোধ্যায় দাঁড়িয়ে তোপ উদ্ধবের

পদ্ম শিবিরের সঙ্গে বিচ্ছেদ হয়েছিল সাড়ে তিন মাস আগে। মহারাষ্ট্রে সরকার গঠন ঘিরে সংঘাতের জেরে। তার পর থেকে বিজেপির বিরুদ্ধে আক্রমণের সুর চড়িয়েছেন শিবসেনা প্রধান উদ্ধব ঠাকরে। এবার পদ্ম বিজেপির হিন্দুত্ব, জাতীয়তাবাদের রাজনীতিকে প্রশ্নের মুখে ফেলে দিলেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী। অযোধ্যায় দাঁড়িয়ে উদ্ধব বললেন, ‘‘হিন্দুত্ব মানে বিজেপি নয়, হিন্দুত্ব অন্য বিষয়।’’ অযোধ্যায় এ দিন তাঁর আরতির কর্মসূচি থাকলেও করোনা আতঙ্কের জেরে তা বাতিল হয়েছে।
.
সুপ্রিম কোর্টের নির্দেশে অযোধ্যার বিতর্কিত জমিতে রামমন্দির তৈরির তোড়জোড় চলছে। শনিবার ছেলে আদিত্য-সহ শিবসেনার নেতাদের সঙ্গে সেই অযোধ্যায় পৌঁছেছেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে। অযোধ্যায় দাঁড়িয়েই তিনি ঘোষণা করেন, অযোধ্যায় রামমন্দির নির্মাণের জন্য এক কোটি টাকা দান করবেন তিনি। কিন্তু রাজকোষ থেকে নয়, সেই টাকা তিনি দেবেন তাঁর নিজের ট্রাস্টের অর্থ থেকে।
.
মহারাষ্ট্রে সরকার গঠন ঘিরে জোট ভেঙে যাওয়ার পর থেকেই বিজেপি-শিবসেনা সম্পর্কের অবনতি হয়েছে। আবার কট্টর হিন্দুত্বের লাইন ছেড়েছে বলে একাংশের সমালোচনার মুখে পড়তে হয়েছে শিবসেনাকে। এ দিন সাংবাদিকরা সেই প্রসঙ্গ তুলতেই উদ্ধব বলেন, ‘‘আমি বিজেপির থেকে আলাদা হয়েছি, হিন্দুত্ব থেকে নয়। বিজেপির অর্থ হিন্দুত্ব নয়। হিন্দুত্ব আলাদা, বিজেপি আলাদা।’’

No comments:

Post a Comment