সিএএ এর নামে উপদ্রব করায় ১০ জনের উপর করা হলো ৬৩ লক্ষ টাকা জরিমানা - VedasBD.com

Breaking

Wednesday, 4 March 2020

সিএএ এর নামে উপদ্রব করায় ১০ জনের উপর করা হলো ৬৩ লক্ষ টাকা জরিমানা

সিএএ এর নামে উপদ্রব করায় ১০ জনের উপর করা হলো ৬৩ লক্ষ টাকা জরিমানা

সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) এর বিরুদ্ধে প্রতিবাদ জানাতে ১৯৯৯ সালের ১৯ ডিসেম্বর লখনউয়ের রাজনৈতিক ও অরাজনৈতিক সংগঠনগুলি রাস্তায় প্রতিবাদ করেছিল। আর সেই প্রতিবাদে অশান্তির আগুনে নস্ট হয় বিপুল সম্পত্তি। আর এই প্রতিবাদের ফলে নস্ট হয়ে যাওয়া সম্পত্তির ক্ষতিপূরন দিতে হবে সকলকে। কারন  লখনউএ অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট, সংশোধিত নাগরিকত্ব আইনের প্রতিবাদে জনগণের সম্পত্তির ক্ষতি করার জন্য ১০ জনের উপর ৬৩লাখ ৭৩ হাজার ৯০০ টাকা  জরিমানা জরিমানা করেছে।

এমনকি তিনি এও জানিয়েছেন এই আদেশ জারি করার ৩০ দিনের মধ্যে এই লোকদের এই পরিমাণ জমা দিতে হবে।  এই বিক্ষোভ চলাকালীন বিভিন্ন স্থানে পাথর ছোঁড়া, সহিংসতা ও অগ্নিসংযোগের ঘটনা ঘটেছিল। পরিস্থিতি ভয়াবহ হয়ে উঠেছিলো। সংশোধিত নাগরিকত্ব আইন অর্সিথাৎ সিএএ  এর বিরুদ্ধে প্রতিবাদ জানাতে ১৯৯৯ সালের ১৯ ডিসেম্বর লখনউয়ের রাজনৈতিক ও অরাজনৈতিক সংগঠনগুলি রাস্তায় প্রতিবাদ করেছিল।

.
অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট (পূর্ব) কেপি সিং লখনউর পরিবর্তন চক এলাকায় বিক্ষোভ চলাকালীন যে সংঘর্ষে জনসাধারণের সম্পত্তির ক্ষতি হয়েছিল তার ক্ষতিপূরণ দেওয়ার জন্য ১ লা ফেব্রুয়ারি দোষী ব্যক্তিদের কাছ থেকে ৬৩ লক্ষ্য টাকা  পুনরুদ্ধারের নির্দেশ দিয়েছিলেন। তাকে আগামী ২০ শে মার্চের মধ্যে এই পরিমাণ জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছিল।আর এই ক্ষতিপূরন দিতে ব্যর্থ হলে  তবে তাদের সম্পত্তি সংযুক্ত করে তাদের ক্ষতি পুনরুদ্ধার করা হবে। 

.
এই ঘটনায় মাধেগঞ্জ থানা পুলিশ আক্রমণ করেছে১৯ ডিসেম্বর, লখনউয়ের খদরা এলাকায় পুলিশ ও বিক্ষোভকারীদের মধ্যে এক মারাত্মক সংঘর্ষ হয়। পুলিশকে লাঠিচার্জ করে ,বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে। আর  পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে  নিরাপত্তা বাড়ানো হয়। এর পরেও পরিস্থিতি স্বাভাবিক না হওয়ার  পুলিশকে টিয়ার গ্যাসের শেল নিক্ষেপ করে। আর এরপরে বিক্ষোভকারীরা  মাধেগঞ্জ পুলিশ পোস্টে হামলা চালায়।  বিবাদ এতোটাই চরমে  ওঠে যে ভাঙচুরের পর পুলিশ পোস্টে পার্ক করা বেশ কয়েকটি গাড়ি পুড়িয়ে দেয় বিক্ষোভকারীরা।


No comments:

Post a Comment