যোগী পুলিশের পথেই হাঁটবে দিল্লী পুলিশ, দাঙ্গাবাজদের থেকেই নেওয়া হবে ক্ষতিপূরণ - VedasBD.com

Breaking

Saturday, 29 February 2020

যোগী পুলিশের পথেই হাঁটবে দিল্লী পুলিশ, দাঙ্গাবাজদের থেকেই নেওয়া হবে ক্ষতিপূরণ

যোগী পুলিশের পথেই হাঁটবে দিল্লী পুলিশ, দাঙ্গাবাজদের থেকেই নেওয়া হবে ক্ষতিপূরণ


উত্তর-পূর্ব দিল্লিতে সাম্প্রদায়িক দাঙ্গা সরকারী ও ব্যক্তিগত সম্পত্তি ক্ষতিগ্রস্থ করেছে। এই প্রকল্পে কর্মরত পুলিশ আধিকারিকরা নাম প্রকাশ না করার শর্তে এই তথ্য দিয়েছেন।চার দিন ধরে এবং উত্তর-পূর্ব দিল্লির দাঙ্গায় যারা অগ্নিসংযোগ, লুটপাট বা সম্পত্তির ক্ষতি করেছে তাদের সনাক্ত করার জন্য এসআইটিকে দায়িত্ব দেওয়া হয়েছিল।এক আধিকারিক বলেন  যে ক্ষয়ক্ষতি নির্ধারণের জন্য পৌরসভা কর্তৃপক্ষ এবং দিল্লি সরকারের সাথে সমন্বয় করার জন্য ইতিমধ্যে অপরাধ শাখার বিশেষ তদন্ত দল (এসআইটি) এবং স্থানীয় পুলিশকে নির্দেশনা জারি করা হয়েছে।
.
সন্দেহ করা হচ্ছে যে জাফরাবাদ, কর্দমপুরী, কারাওয়াল নগর, মৌজপুর, ভজনপুরা এবং অন্যান্য অঞ্চলে ফৌজদারি রেকর্ডযুক্ত বহু স্থানীয় অপরাধী পরিস্থিতিটির সুযোগ নিয়েছিলেন। দিল্লি পুলিশ শুক্রবার বলেছিল যে তারা কমপক্ষে ১০০০ দাঙ্গাকারী চিহ্নিত করেছে এবং কমপক্ষে ৬৩০ জনকে আটক বা গ্রেপ্তার করেছে।
.
তবে দিল্লি পুলিশ বিশ্বাস করে যে রবিবার ও বুধবারের মধ্যে কয়েকশ কোটি  সম্পত্তি ধ্বংস হয়ে গেছে।কিন্তু ক্ষতির পরিমান ঠিক কতটা সেটা জানার জন্য সময় লাগবে।  পুলিশ জানিয়েছে যে পরিস্থিতি পুনরুদ্ধার করতে এবং দাঙ্গা আক্রান্ত অঞ্চলে পুড়ে যাওয়া যানবাহনের ধ্বংসাবশেষ এবং পোড়ামাটি পরিষ্কার করার জন্য তারা পূর্ব দিল্লি পৌর কর্পোরেশন এবং পাওয়ার ডিস্কম বিএসইএসের কাছে সহায়তাও চেয়েছে।দিল্লি ফায়ার সার্ভিসে দাঙ্গায় ৭৯৭ টি বাড়ি, ৫২ টি দোকান, পাঁচটি গুদাম, তিনটি কারখানা, চারটি মসজিদ এবং দুটি স্কুল ক্ষতিগ্রস্ত / অগ্নিসংযোগ করেছে। 

আশা করি এই সংখ্যা আরও বাড়বে। এই ক্ষতি পূরণের জন্য উত্তরপ্রদেশ প্রশাসন রাজ্যে সিএএ বিরোধী বিক্ষোভ চলাকালীন দাঙ্গাকারী হিসাবে চিহ্নিত করে  কমপক্ষে ৪০০ জনকে নোটিশ পাঠিয়েছে। দাঙ্গা তদন্তের জন্য দিল্লি পুলিশ কর্তৃক গঠিত দুটি এসআইটি-কে স্থানীয় পুলিশ যে সমস্ত অভিযোগ / ঘটনাগুলি মিস করেছিল তা দায়ের করার জন্য নির্দেশ দেওয়া হয়েছে, যখন একটি বিশেষ দলকে সমস্ত ভিডিও, ফটো এবং বার্তা তদন্ত করতে হবে এর কাজ অর্পণ করা হয়েছে পুলিশ আরও দাঙ্গাকারীদের শনাক্ত করতে মঙ্গলবার ও বুধবার সহিংসতার সময় ব্যবহৃত ড্রোন থেকে ভিডিও রেকর্ডিং একত্রিত করে তদন্ত করছে।

No comments:

Post a comment